Monday 9 January 2012

"আমরা ভোট দি ও ফলাফলের আশায় বসে থাকি"

কিন্তু আসল সত্য কি ??????

আসল সত্য আর কিছুই না "ফলাফল" আগে থেকেই স্থির করা সম্ভব। অনেকেই হয়ত ভাবছেন এটা আবার কি টপিক। আবার কেউ কেউ হয়ত এটার সম্বন্ধে কোথাও কানাঘুষো শুনেও থাকবেন। 

হ্যাঁ, আজ আমরা জানব 
                Electronic Voting Machine বা E V M 
                                                        
                                                                    কিছু প্রমানিত সত্য ও শঙ্কা সম্বন্ধে

আমেরিকার ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় ও স্যান ডিয়েগো, মিশিগান ও প্রিন্সটন বিশ্ববিদ্যালয়গুলো রিটার্ন ওরিয়েন্টেড প্রোগ্রামিংব্যবহার করে ইভিএমকে দুর্ব্যবহার করার সক্ষমতা প্রমাণিত করেছেনবিশেষজ্ঞ...দের সামনে তারা দেখিয়েছেন কিভাবে একটা ভাইরাসব্যবহারের মাধ্যমে ইভিএম মেশিনে হ্যাকাররা ভোটের ফলাফল সহজেই ম্যানিপুলেটকরতে পারে
  বিশেষজ্ঞরা আরো বলেন, ইভিএমের একটি ক্ষুদ্র অংশ যার নাম Detectable Memory Module (DMM)তার মধ্যেই নির্বাচনের ফলাফল সংরক্ষিত থাকে এবং এই অংশটি ইভিএম থেকে খুলে নেয়া যায় এবং এভাবে অতি সহজেই নির্বাচনের ফলাফলকে পাল্টে দেয়া সম্ভব। 
 
  আয়ারল্যান্ড ২০০৬ সাল থেকে ইভিএম পদ্ধতি ব্যবহার নিষিদ্ধ করেছেমার্চ ২০০৯ সাল থেকে জার্মানি ইভিএম-এর ব্যবহারকে অসাংবিধানিক বলে ঘোষণা করেছেফিনল্যান্ডের সর্বোচ্চ আদালত ২০০৯ সালে মিউনিসিপ্যাল নির্বাচনে ব্যবহৃত ইভিএম-এর ফলাফল ইনভ্যালিড ঘোষণা করেছেএপ্রিল ২০০৪ সালে ক্যালিফোর্নিয়া ইভিএম-এর ব্যবহার নিষিদ্ধ ঘোষণা করেছেআর আমাদের দেশের সরকারের এই নিয়ে কোনই অসুবিধা হয়না। 

     শুধু ক্ষমতায় চিরস্থায়ী হওয়ার জন্য কি এত লোলুপ রাজনীতি???????????????????


তথ্যসুত্র -.. ল্যাব journal  
 

No comments:

Post a Comment