Thursday 14 February 2013

“আমি তোমাকে ভালবাসি” একই কথা (আসুন জেনে নিই পৃথিবীর অন্যান্য দেশে কি বলে)

"চিত পা দে"





ভালোবাসা ভাষায় প্রকাশ করা যায় না, শুধুমাত্র অনুভূতি দিয়ে প্রকাশ করতে হয়। এটি একটি মানবিক অনুভূতি ও আবেগকেন্দ্রিক অভিজ্ঞতা। এর রং-রূপ-গন্ধ কিছুই নেই আছে শুধু
অনুভূতি। বিশেষ কোন মানুষের জন্য ভালোবাসা স্নেহের শক্তিশালী বহিঃপ্রকাশ। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হয়তো এমন মুহূর্তকেই স্মরণ করে লিখেছিলেন, ‘দোহাই তোদের, এতটুকু চুপ কর/ভালোবাসিবারে, দে মোরে অবসর।’ জীবজগতের মধ্যে আন্তঃসম্পর্ক হল ভালোবাসা। যার শক্তিতে পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্ত জয় করা যায়।
পৃথিবীর সবচেয়ে বেশি উচ্চরিত শব্দগুলোর মধ্যে একটি হলো ‘ভালোবাসা’। একে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে একে ভাগ করা যায়। যেমন: ধর্মীয় ভালোবাসা, বন্ধুদের প্রতি ভালোবাসা প্রভৃতি। পৃথিবীর প্রত্যেকটি প্রাণীর মধ্যে ভালোবাসা বিদ্যমান। ভালোবাসায় যৌনকামনা বা শারীরিক লিপ্সা একটা গৌণ বিষয়। এখানে মানবিক আবেগটাই বেশি গুরুত্ব বহন করে। আরো সঠিকভাবে বলতে গেলে কোনো ব্যক্তি বা বস্তুর প্রতি অতিরিক্ত স্নেহ প্রায় সময়ই খুব আনন্দদায়ক হতে পারে এমনকি কোন কাজ বা খাদ্যের প্রতিও। আর এই অতি আনন্দদায়ক অনুভূতিই হলো ভালোবাসা। ভালোবাসা শুধুই প্রেমিক আর প্রেমিকার জন্য নয়। মা-বাবা, স্বামী-স্ত্রী, ভাইবোন, প্রিয় সন্তান, পরিবার, সমাজ এমনকি দেশের জন্যও ভালোবাসা। তবে আবেগধর্মী ভালোবাসা সাধারণত গভীর হয়, বিশেষ কারো সাথে নিজের সকল অনুভূতি ভাগ করা, এমনকি শরীরের ব্যাপারটাও এই ভালোবাসা থেকে পৃথক করা যায় না।
সেন্ট ভ্যালেন্টাইন স ডে বা বিশ্ব ভালোবাসা দিবস (সংক্ষেপে ভ্যালেন্টাইন’স ডে নামে পরিচিত) একটি বার্ষিক উৎসবের দিন যা ১৪ ফেব্রুয়ারি; প্রেম ও অনুরাগের মধ্যে উদযাপিত করা হয়। দিবসটিকে ঘিরে বিশ্বব্যাপি রয়েছে নানা আয়োজন। এ দিনে প্রিয়জন তার ভালোবাসার মানুষকে ফুল, চিঠি, কার্ড, গহনা প্রভৃতি উপহার প্রদান করার মাধ্যমে দিনটি উদ্ যাপন করে থাকে।

বাংলায় “আমি তোমাকে ভালবাসি” একই কথা (আসুন জেনে নিই পৃথিবীর অন্যান্য দেশে কি বলে)

বাংলা= আমি তোমাকে ভালবাসি
ইংরেজি= আই লাভ ইউ
ইতালিয়ান= তি আমো
রাশিয়ান= ইয়া তেবয়া লিউব্লিউ
কোরিয়ান= তাঙশিনুল সারাঙ হা ইয়ো
কানাডা= নান্নু নিনান্নু প্রীতিসুথিন
জার্মান= ইক লিয়েবে দিক
ফার্সি= দুস্তাত দারাম
ফিলিপিনো= ইনবিগ কিটা
লাতিন= তে আমো
আইরিশ= তাইম ইনগ্রা লিত
ফ্রেঞ্চ= ইয়ে তাইমে
ডাচ= ইক হু ভ্যান ইউ
অসমিয়া= মুই তোমাকে ভাল্ পাও
জুলু= মেনা তান্দা উইনা
তুর্কি= সেনি সেভিউর ম
তামিল= নান উন্নাই কাদালিকিরেন
সহেলি= নাকু পেন্দা....(নাম)
ইরানি= মাহ্ন দুস্তাহ্ত দোহ্রাহম
হিব্রু= আনি ওহেব ওটচে (মেয়েকে ছেলে), আনি ওহেব ওটচা (ছেলেকে মেয়ে)
গুজরাটি= হুঁ তানে পেয়ার কার ছু
গ্রিক= সাইয়াগাপো
চেক= মিলুই তে
বার্মিজ= চিত পা দে
পোলিশ= কোচাম গিয়ে
মালয়ি= সায়া সিন্তাক মু

No comments:

Post a Comment