Friday 15 July 2011

"আসুন জেনে নিই ভাইরাস ও তার সহযোগীদের সম্বন্ধে কিছু কথা"

 VIRUS, WORM,TROJAN HORSE

Virus এর ফুল ফর্ম হল- Vital Information Resources Under Seize। Dr. Cohen (Professor of University of Southern California) Says “A program that can 'infect' other programs by modifying them to include a version of itself”.
Virus অন্যান্য software এর মত কিছু কোড এর দ্বারা গঠিত। এই কোড গুলি কম্পিউটার ব্যবহারকারির অনেক ক্ষতি সাধন করে, যেমনঃ- কম্পিউটার গতি ধীর করা, File মুছে ফেলা, তথ্য চুরি করা, কম্পিউটার Restart করা আরও অনেক কিছু।  
প্রথম  VRIUS এর ধারনা দেন John von Neumann ১৯৪৯ সালে। তার “Theory and Organization of Complicated Automata” তে বলেন - একটি কম্পিউটার প্রোগ্রাম হতে পারে যার আত্ম-প্রতিলিপি নির্মাণ এর ক্ষমতা থাকবে। মানে একটি কম্পিউটার প্রোগ্রাম যে নিজে নিজে কাজ করতে পারবে। তবে আমরা অনেক সময় VIRUS, WORM,TROJAN HORSE এক করে ফেলি।  কিন্তু আসলে এরা সম্পূর্ন আলাদা। ভাইরাস আক্রমণের ক্ষেত্রে Host Application বা বাহকের প্রয়োজন পড়ে যেমন Boot-Sector Virus ও Macro Virus কিন্তু ওয়ার্মের (WORM) ক্ষেত্রে তেমনটি নয়। ওয়ার্ম(WORM)  খুব সহজেই নিজেদের একাধিক কপি তৈরি করতে পারে (reproduce) ও বিস্তারের ক্ষেত্রে দুটি কম্পিউটারের যোগাযোগ ব্যবস্থাকে বাহন হিসেবে ব্যবহার করে থাকে। এবং  ট্রোজান হর্স(TROJAN HORSE)  হল একটি ফাইল যা এক্সিকিউটেড বা Open হবার আগে পর্যন্ত কোন ক্ষতি করে না।তবে Open করলেই শুরু করে দিবে তার কাজ। 
  পৃথিবীর সর্বপ্রথম VRIUS আবিস্কার হয় ১৯৮১ সালে যাকে বলা হয় “in the wild” এটা সর্বপ্রথম Apple II তে floppy disk মাধ্যমে ছড়ায় Elk Cloner নামে। তবে এটা কোন ক্ষতি করতো না শুধু মাত্র ছোট্ট একটা কবিতা Display করতো মনিটরে। কবিতাটা ছিল-
"It will get on all your disks
It will infiltrate your chips
Yes it’s Cloner!
It will stick to you like glue
It will modify ram too
Send in the Cloner!" 


এই virus আক্রমনের আনেক ঘটনা আছে। তাদের মধ্যে সবচেয়ে উল্লেখ্যযোগ্য হলঃ

 .  ২০০৩ সালের জানুয়ারীতে "Slammer" নামক WORM প্রায় ১০০০০০০ টি  কম্পিউটার আক্রমন করে মাত্র ৩ ঘণ্টার মধ্যে। এতে ব্যবসায়ী ও Airlines  Company গুলোর বেশী ক্ষতি হয়।
.  ২০০৭ সালে "Storm WORM "  নামক WORM এর উৎপত্তি ঘটে। এটা E-mail এর মাধ্যমে ছড়াত। একটি E-mail আসতো, সেখানে একটি News থাকতো আর Film Download করার কথা জিজ্ঞাসা করতো। এই WORM টি ১৩ দিনের মধ্যে প্রায় ১.৩ মিলিয়ন কম্পিউটারের ক্ষতি করে।
 
  

No comments:

Post a Comment